প্রাথমিক স্বাস্থ্যসেবা কেন্দ্র ও রেফারেল সিস্টেম

রোগ দেখা দিলে প্রথমেই যেখানে যেতে হয় তাকে বলে “প্রাথমিক স্বাস্থ্যসেবা কেন্দ্র”।

“প্রাথমিক স্বাস্থ্যসেবা কেন্দ্র” এক কথায় স্বাস্থ্যব্যবস্থার প্রবেশদ্বার।এটি স্বাস্থ্যব্যবস্থার একটি গুরুত্বপূর্ণ ধাপ।কেননা এখান থেকেই রোগী তাঁর চিকিৎসার ব্যাপারে প্রাথমিক ধারণা পান। জরুরি সমস্যার ক্ষেত্রে, যেমন রক্তপাত জাতীয় অসুখ বা দুর্ঘটনা, হঠাৎ অজ্ঞান, সাপে কাটা ইত্যাদি, অবশ্যই হাসপাতালের জরুরি বিভাগে যেতে হবে।

উন্নত বিশ্বে প্রাথমিক সেবা/সার্ভিস সাধারণত জেনারেল প্র‍্যাকটিশনার দিয়ে থাকেন যিনি ন্যূনতম এমবিবিএস / সমমান ডিগ্রিধারী।

প্রাথমিক সেবার ব্যাপকতা অনুযায়ী জেনারেল প্র‍্যাকটিশনার এর পাশাপাশি সেবাদানকারী হতে পারেন ডেন্টিস্ট, ফিজিওথেরাপিস্ট, নার্স ইত্যাদি, যারা প্রাথমিক সেবার অংশ হিসেবে কাজ করে থাকেন। রোগের প্রাথমিক পর্যায়ে প্রতিকার বা নিয়ন্ত্রণে রাখতে প্রয়োজনে সেবার পরিধি বাড়ানো হয়।

জটিলতর রোগের ক্ষেত্রে রোগীকে স্বাস্থ্যব্যবস্থার পরিবর্তী ধাপে প্রেরণ করা হয়। একে বলা হয় “উচ্চ পর্যায়ে রেফারেল” । সেখানে চিকিৎসা শেষে উন্নতি হলে তিনি পুনরায় প্রাথমিক সেবার অন্তর্ভুক্ত হন। দীর্ঘদিনের রোগ যেমন ডায়াবেটিস, উচ্চরক্তচাপ, এজমা ইত্যাদি নিয়ন্ত্রণে বারবার নিয়মিত চিকিৎসা সেবার দরকার হয়। জটিল না হলে এমন সকল সেবাপ্রাপ্তি প্রাথমিক স্বাস্থ্যসেবা কেন্দ্রেই সম্ভব। রোগের প্রাদুর্ভাব, জটিলতা, চিকিৎসা, পরিণতি সম্পর্কে জানার জন্য (স্বাস্থ্যশিক্ষা) প্রাথমিক সেবাকেন্দ্র উপযুক্ত জায়গা।

প্রতিরোধযোগ্য ও নিয়ন্ত্রণযোগ্য রোগ, দীর্ঘদিনের রোগের জন্য নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা, চিকিৎসা পরামর্শ ও উচ্চ পর্যায়ে রেফারেল এর কাজটি প্রাথমিক স্বাস্থ্যসেবা কেন্দ্র করে থাকে।

ফলে রোগ নিয়ন্ত্রণ বা নিরোগ সুস্থ জীবনযাপন সম্ভব হয়।

9 thoughts on “প্রাথমিক স্বাস্থ্যসেবা কেন্দ্র ও রেফারেল সিস্টেম

  1. Primary healthcare center have to filled up some criteria or having some components to ensure essential health services delivery and outdoor basis except emergency 24/7 for delivery of pregnant mother . And all primary healthcare center in Bangladesh improved and designed innovative. There were specifically guidelines and referral pathway with criteria . At first community health center / mobile clinic < Health post <PHC < Upozilla health complex < District Hospital / Medical College Hospital.

    Am I right or wrong ??

    Liked by 2 people

    1. Dear Dr. Shahidullah, you are right sir. There is a nice organogram of the government health service and referral system. Regular training sessions are conducted for skill development and monitoring is also strengthened in the last few years. No question about it.
      What about the private sector?
      Existing health facilities can be stratified but is there any training program or referral system with monitoring?
      It is a matter of debate what we have but we must improve. The private sector in health is expanding.
      How can we improve our system in the private sector?
      Sir, please enlighten us with your constructive write-up.

      This post was written for our people, as simplified as possible. Public awareness and health education are essential to run the system properly.

      Thank you sir for your nice comment. Discussion and constructive criticism is welcomed.

      Liked by 1 person

      1. It’s a matter of surprised that maximum private healthcare or hospitals are build or their locations are just around the district Government hospital or around the tertiary level hospitals which actual causes are still unknown to me . But the new concept of primary health care if implement and possible if we ignore politics and profit .
        And this is more than formal to give you thanks but ‘Thanks a lot’ for nice welcoming me . It’s a very nice to meet with you.

        Like

      2. Dear Dr. Shahidullah, thank you for your participation.
        You pointed out very specifically about a burning issue.
        We also observed it earlier and hence established the primary health centre at rural area, far away from any tertiary level hospital. The district hospital and UHC are about 10km from here.
        The challenge here is to be sustainable.
        Concern intellectuals are welcome to put observation regarding this issue.

        Like

  2. In bangladesh there is no refferal system.if refferal system develop the doctor and patient both can be privileged from the system

    Like

  3. বাংলাদেশে “স্বাস্থ্য” বা “চিকিৎসা” বলতে প্রথমেই মনে যে চিত্র আসে তা হলো একজন গুরুগম্ভীর চিকিৎসক এবং তার চেম্বারে রোগীর লম্বা লাইন। বস্তুত এটি একটি ভুল ধারণা। স্বাস্থ্য বা চিকিৎসা একটি টিম ওয়ার্ক এবং সামগ্রিক একটা ব্যাবস্থা যেটাকে আমরা স্বাস্থ্য ব্যাবস্থা (Health System) বলতে পারি। এই ব্যাবস্থায় প্রাথমিক স্বাস্থ্য সেবা খুবই গুরুত্বপূর্ন। নাম থেকেই বুঝা যাচ্ছে এখানে প্রাথমিক স্তরের চিকিৎসা সেবা দেওয়া হয় এবং এরপরে আরো স্তর আছে।

    প্রাথমিক স্বাস্থ্য সেবা বাংলাদেশে মারাত্মক রকমের অবহেলিত। আর্থ সামাজিক উন্নয়ন, চিকিৎসকদের মুল্যবোধের এবং জনগনের ভুল ধারনা ইত্যাদি ইত্যাদি কারনে আমরা দ্বিতীয় এবং তৃতীয় স্তরের স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠানে অযাচিত চাপ সৃষ্টি করছি। একটা উদাহরণ দেওয়া যাক, মেডিকেল কলেজ হাসপাতালের বহিঃবিভাগে আগত বেশিরভাগ রোগী সত্যিকারের এখানে আসার প্রয়োজন পরেনা। তারা যদি প্রাথমিক স্বাস্থ্য সেবা কেন্দ্র থেকে সেবা নিয়ে তৃতীয় স্তরের একটি হাসপাতালের চাপ কমাতেন তাহলে যাদের সত্যিকারের বিশেষজ্ঞ সেবার প্রয়োজন ছিলো তারা আরো ভালো সেবা পেতে পারতেন।

    আমি ব্যাক্তিগত ভাবে “হাসিখুশি স্বাস্থ্য সেবা কেন্দ্র” উদ্যোগকে স্বাগত জানাচ্ছি এবং আশা করছি তারা আমাদের অপ্রতুল স্বাস্থ্য ব্যাবস্থার যথাযথ ব্যাবহার নিশ্চিত করতে দারুণ ভুমিকা রাখবে।

    Liked by 1 person

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s

%d bloggers like this: